• বিশেষ প্রতিবেদন

উলিপুরে ব্যতিক্রমী বিয়ের অনুষ্ঠান!

  • বিশেষ প্রতিবেদন
  • ২৭ এপ্রিল, ২০২৪ ১৫:৫৫:২০

ছবিঃ সিএনআই

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের উলিপুরে ব্যতিক্রম বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। ঘটনাটি ঘটেছে শুক্রবার (২৬ এপ্রিল) পূর্ব কালুডাংগা এলাকায়। বিয়ের অনুষ্ঠানে বাহারি গান ও ড্যান্সপার্টি নয়, বিয়ে বাড়িতে ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে এলাকায় ব্যাপক সারা ফেলেছে মুফতি মাওলানা মোঃ হাবিবুল্লাহ আজাদীর পরিবারে।

সরেজমিন উপজেলার গুনাইগাছ ইউনিয়নের পূর্ব কালুডাংগা পৌর পিলার সংলগ্ন কনের বাড়িতে গিয়ে দেখা যায়,অনুষ্ঠানে বিবাহ করতে আসা বরের উপস্থিতিতে পরিবেশিত হয় ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠান। বিষয়টি এখন সবার মুখে মুখে। কনের বাড়ির পাশে রজবীয়া- ই-রশিদীয়া দারুসসুন্নাত মডেল মাদ্রাসায় বিয়ে অনুষ্ঠান উপলক্ষে ইসলামিক গান পরিবেশন করেন অত্র মাদ্রাসার শিশু কিশোর শিল্পীরা।
বিয়ের প্রচলিত নিয়ম ভেঙে নতুন আঙ্গিকে প্রাচীন প্রথার পরিবর্তে ইসলামিক শরিয়ত অনুযায়ী জাঁকজমকপূর্ণ পরিবেশে একটি বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। বিয়ে বাড়িতে গান বাজনার পরিবর্তে আয়োজন করা হয় ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠানের। 

কনের ভাই মুফতি মাওলানা মোঃ হাবিবুল্লাহ আজাদী ও মাওলানা আছাদুল্লাহ জিহাদী বলেন, তাদের বিয়েটাকে স্মরণীয় করে রাখতে পারিবারিকভাবে আলোচনা করে এমন একটি ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করা হয়। তারা আরও  বলেন, বিয়ে একটি পবিত্র বন্ধন। এ উপলক্ষে ব্যতিক্রমী অনুষ্ঠানটি এলাকায় প্রথম। আমরা আশা করি তরুণরা এ বিষয়ে উদ্বুদ্ধ হবেন।
উলিপুর হযরত ফাতিমা (রাঃ) পৌর বালিকা বিদ্যালয় ও কলেজের সিনিয়র শিক্ষক আব্দুল মালেক ও কনের স্বজন বলেন, রজবীয়া- ই-রশিদীয়া দারুসসুন্নাত মডেল মাদ্রাসার ইসলামিক সঙ্গীত শিল্পীদের নিয়ে বরের উপস্থিতিতে ইসলামিক সঙ্গীত অনুষ্ঠিত হয়। বিয়ে বাড়িতে সাধারণত গান বাজনার আয়োজন করা হয়ে থাকলেও কনের বিয়েতে আয়োজন করা হয়েছে ইসলামী সঙ্গীতানুষ্ঠানের।
অনুষ্ঠানে আসা এলাকাবাসী মাওলানা মোঃ আবুল কালাম আজাদ, মাওলানা তৌহিদুল ইসলাম, সিরাজুল ইসলাম, রাসেল মিয়া ও মেহেদী হাসান আল মারজান বলেন, ব্যাতিক্রম বিয়ের অনুষ্ঠান দেখে আমরা অনেক আনন্দিত। আমরা চাই সমাজের মুসলিম পরিবার ইসলামি শরিয়াহ মোতাবেক বিবাহ অনুষ্ঠান করুক।

জানা গেছে, উলিপুরের হাতিয়া ইউনিয়নের চরেয়ার পার গ্রামের এবলাস মিয়ার ছেলে কাপর ব্যাবসায়ী রাজু মিয়ার সঙ্গে গুনাইগাছ ইউনিয়নের পূর্ব কালুডাংগা এলাকার মৃত মাওলানা আব্দুর রশিদ মিয়ার মেয়ে মোছাঃ সারাবান তহুরার বিয়ের ঠিক হয়। শুক্রবার (২৬ এপ্রিল) কনের বাড়িতে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। কনের বাড়িতে বর আগমন উপলক্ষে গান বাজনার পরিবর্তে ইসলামিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এ বিষয়ে সংগীত শিল্পি মাওলানা আছাদুল্লাহ জিহাদী বলেন, বিয়ে একটি পবিত্র কাজ। বিয়ে বাড়িতে গান বাজনা হারাম। তবে এই বিয়েতে গান বাজনার পরিবর্তে ইসলামিক সংগীত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এটা এ এলাকার একটি ব্যতিক্রম অনুষ্ঠান। অনুষ্ঠানে বিভিন্ন বয়সী মানুষ আসেন। ইসলামি সংগীত অনুষ্ঠানের মাধ্যমে বরকে বরণ করায় সকলেই আনন্দিত হয়েছে বলে জানান তিনি।

মন্তব্য ( ০)





  • company_logo