• কূটনৈতিক সংবাদ
  • লিড নিউজ

ঢাকাস্থ রাশিয়ান হাউসের 'অমর  রেজিমেন্ট' ও 'সেন্ট জর্জ রিবন' আয়োজন 

  • কূটনৈতিক সংবাদ
  • লিড নিউজ
  • ০৯ মে, ২০২৪ ১৯:৫৪:৫৯

ছবিঃ সিএনআই

নিউজ ডেস্কঃ ঢাকাস্থ রাশিয়ান হাউস বাংলাদেশে রাশিয়ান কোম্প্যাট্রিয়টস অ্যাসোসিয়েশন "রোদিনা" এর সহযোগিতায় মহান দেশপ্রেমিক যুদ্ধে বিজয়ের ৭৯তম বার্ষিকী উপলক্ষে বড় পরিসরে বুধবার ঐতিহাসিক ও দেশপ্রেমিক অনুষ্ঠান "অমর রেজিমেন্ট" এবং "সেন্ট জর্জেস রিবন" আয়োজন করে। 

অনুষ্ঠানের শুরুতে ঢাকাস্থ রাশিয়ান হাউজের পরিচালক পাভেল দভইচেনকভ, বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত এ. মানতিৎস্কি, রাশিয়ান স্বদেশবাসী সমিতি "রোদিনা" র সভাপতি  ই. বাস তাদের বক্তব্যে উল্লেখ করেন, "অমর রেজিমেন্ট" কর্মসূচী বিশ্ব ইতিহাসে প্রবেশ করেছে এবং এই জনপ্রিয় উদ্যোগটি নাগরিক ঐক্য এবং প্রজন্মের ধারাবাহিকতার এক অনন্য উদাহরণ হয়ে উঠেছে। আজ "অমর রেজিমেন্ট" মহান দেশপ্রেমিক যুদ্ধের স্মৃতি এবং ব্যক্তিগত পারিবারিক গল্প সংরক্ষণের ঐতিহ্য বহন করে। বিশ্বের কোটি কোটি মানুষ এখনো তাদের পূর্বপুরুষদের বীরত্ব, স্বাধীনতার জন্য তাদের আত্মত্যাগকে স্মরণ করার সুযোগ পায়।

অনুষ্ঠানের শুরুতে ঢাকার কেন্দ্রীয় সড়কে একটি বর্ণাঢ্য আনুষ্ঠানিক অটো-মোটোর শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। যেখানে অর্ধশতাধিক মোটরসাইকেল ও ৩০টি গাড়ি অংশ নেয়। একই সময়ে শহরের রাস্তায় বিভিন্ন স্থানে স্বেচ্ছাসেবক এবং শিক্ষার্থীরা কালো এবং কমলা ফিতা বিতরণ করে এবং জনগণকে ব্যাখ্যা করে যে এটি মহান দেশপ্রেমিক যুদ্ধের বিজয়ীদের স্মৃতি এবং শ্রদ্ধার প্রতীক। স্থানীয় বাসিন্দারা যা ঘটছে তা নিয়ে খুব আগ্রহ নিয়ে প্রতিক্রিয়া জানায়; বিশেষ করে যখন তারা জানতে পারে এই অনুষ্ঠানের আয়োজন করেছিলো রাশিয়া। 

এদিকে গত বছরের তুলনায় এ বছর অংশগ্রহণকারীর সংখ্যাও বেশি ছিল। অনুষ্ঠানে দুই শতাধিক মানুষ প্রাণবন্তভাবে অংশগ্রহণ করেন। তাদের মধ্যে বাংলাদেশে অবস্থানরত স্বদেশী, সাংবাদিক, স্বেচ্ছাসেবক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বাংলাদেশের সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশন ও মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের প্রতিনিধি, বাংলাদেশস্থ রুশ দূতাবাসের কর্মচারী এবং দেশটির নাগরিকরা ছিলেন। সমস্ত অংশগ্রহণকারী একযোগে "অমর রেজিমেন্ট" এর প্রতীক সহ স্মারক বেসবল ক্যাপ এবং টি-শার্ট পরিধান করেছিল।

মন্তব্য ( ০)





  • company_logo