• অর্থনীতি

রংপুরে দেড়শ টাকায় এক ডাব

  • অর্থনীতি
  • ২৫ এপ্রিল, ২০২৪ ১৭:৪১:৫৪

ছবিঃ সংগৃহীত

রংপুর ব্যুরো: প্রচন্ড তাপদাহে প্রকারভেদে এক ডাব রংপুরে দেড়শটাকায় বিক্রয় করছে ব্যবসায়ীরা।তবে কিছু কিছু ব্যবসায়ীরা ডাবের দাম একশ ২০ টাকা দরে বিক্রয় করছেন।স্থানীয়রা বলছেন চাহিদা বাড়ছে ডাবের।সাধারন মানুষ বলছেন বেশি গরমে ডাব বিক্রয় কারীরা মানুষকে জিম্মি করে বেশি দামে বিক্রয় করছেন তারা।

ব্যবসায়ীরা আবার দেশি ডাবকে বিদেশি ডাব যশোর,খুলনা,সিলেটসহ বিভিন্ন বিভাগের নাম বলে বিক্রয় করছেন।তবে ডাব নিয়ে চলছে অসাধু ব্যবসায়ীদের প্রতারনা।রংপুরের বিভিন্ন বাগানের ডাব বিক্রয় করছেন।অন্যদিকে গত দুই সাপ্তাহে আগে এই ডাব বিক্রয় করাছে ৮০-৯০টাকায়।আর সেই একডাব বিক্রয় করছেন দেড়শ টাকায়।

অনেকে আবার ডাবের বদলে পানি পান করতে দেখা গেছে।আবার শরবত তৈয়ারী করে বিক্রয় করছে রাস্তার মোড়ে মোড়ে।এই সব শরবর্তের দোকানে ভিড় দেখা গেছে।নগরীর রাহেলা ও সুজন,সাদেক,রেখা,নাসির জানান রংপুর শহরে গত ৫ দিনের চেয়ে আজকে অনেক গরম।এর ফলে মানুষ জীবন বাচাতে চাপকল ও ঠান্ডা পানির খোজে রাস্তায় আবার কেউ ডাব কিনে খাচ্ছেন।তবে সবচেয়ে বেশি বিপাকে পড়ছে নিম্নাআয়ের খোটে খাওয়া মানূষ।আবার অতিরিক্ত ডাবের দাম নিম্নাআয়ের মানুষ ডাব কিনে ক্ষেতে পারছেন না।

রংপুর পৌর বাজারের ডাব ব্যবসায়ী নরুল ইসলাম জানান,চাহিদা অনুযায়ী ডাব পাওয়া যাচ্ছে না।এর ফলে একটু বেশি দামে ডাব বিক্রয় করতে হচ্ছে।তবে একটি ডাব থেকে ১০-১৫ টাকায় লাভে বিক্রয় করতে হচ্ছে।তিনি বলেন প্রতিদিন রংপুরে প্রায় ৫-৬ হাজার ডাব বিক্রয় হচ্ছে।রংপুর জেলায় অনেক স্থানে বিক্রয় হচ্ছে ডাব।গত কয়েক দিনের চেয়ে আস্তে আস্তে চাহিদা বাড়ছে ডাবের।অতিরিক্ত গরমের ফলে মানুষ ডাব খাচ্ছেন।

রংপুর মহানগর দোকান মালিক সমিতির সভাপতি শাহ মো:আশরাফুদৌল্লাহ আরজু জানান,অতিরিক্ত গরমে মানুষের অনেক সমস্যায় পড়তে হচ্ছে।গরমে ব্যবসা অনেকটায় কম বেচাকেনা হচ্ছে।অনেকদিকে মানুষের সমস্যা হচ্ছে বাড়ি থেকে বের হতে পারছে না।গরমে প্রতিটা মানুষের সমস্যায় পড়তে হচ্ছে।

রংপুর-আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান জানান,প্রতিদিন তাপমাত্রা উঠানাম করছে আজকে রংপুর জেলায় তাপমাত্র রের্কট করা হয়েছে ৩৮ ডিগ্রী সেলসিয়াস।আরও দুই-একদিন তাপমাত্রা থাকতে পারে।আর বৃষ্টি হওয়া সম্ভবনা রয়েছে বলে জানান আবহাওয়াবিদ।আবহাওয়া কর্মকর্তা জানান এই গরমে মানুষের জ্বর,কার্শিসহ বিভিন্ন রোগ হচ্ছে।

মন্তব্য ( ০)





  • company_logo