• শিক্ষা

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৭ এপ্রিল শুরু

  • শিক্ষা
  • ২৫ এপ্রিল, ২০২৪ ১৫:৩৯:৩১

ছবিঃ সিএনআই

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: জিএসটি (সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী শনিবার (২৭ এপ্রিল) শুরু হবে। একযোগে দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ে সর্বমোট ২২ টি কেন্দ্রে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ভর্তি পরীক্ষা আয়োজনের অন্যতম কেন্দ্র হিসেবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আয়োজনের সকল প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন করেছে। প্রশাসন কর্তৃক গঠিত বিভিন্ন উপ-কমিটি তাদের কার্যক্রম পরিচালনা শুরু করেছেন অনেক আগে থেকেই।

কলা ভবন, বিজ্ঞান ভবন, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন, সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন ও নব নির্মিত একাডেমিক ভবনে "এ"-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার নিরাপত্তা নিশ্চিত করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন করা হবে। পরীক্ষাকেন্দ্র ও তার আশেপাশে ১৪৪ ধারা কার্যকর হবে। শনিবার দুপুর ১২টা থেকে দুপুর একটা পর্যন্ত অনুষ্ঠিতব্য "এ" (বিজ্ঞান) ইউনিটের পরীক্ষায় নজরুল বিশ্ববিদ্যালয় কেন্দ্র থেকে ৯ হাজার ১শ ৯৭ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। একইদিন বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে চারটা পর্যন্ত আর্কিটেকচার ব্যবহারিক (ড্রইং) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৪৪ জন পরীক্ষার্থী এসময় অংশ নিবেন। এছাড়া আগামী ০৩ মে শুক্রবার ১১টা থেকে ১২টা পর্যন্ত "বি" (মানবিক) ইউনিটের ভর্তি পরীক্ষা ও ১০ মে শুক্রবার ১১ টা থেকে ১২টা পর্যন্ত "সি" (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। "বি" (মানবিক) ইউনিটের পরীক্ষায় ৮ হাজার ১শ ৩৮ জন ও "সি" (বাণিজ্য) ইউনিটের পরীক্ষায় ১ হাজার ১শ ৯৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিবেন। কেন্দ্র প্রস্তুতির সার্বিক অগ্রগতিতে সন্তোষ জানিয়ে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, "জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা অন্য বারের মত এবারও গ্রহণ করবে।

অতীত অভিজ্ঞতা সমন্বয় করে এজন্য সকল প্রস্তুতিও সম্পূর্ণভাবে গ্রহণ করা হয়েছে। পরীক্ষার্থীদের কাছে আমাদের বক্তব্য হচ্ছে, তারা যেন নির্দিষ্ট সময়ের একটু আগেই কেন্দ্রে প্রবেশ করার প্রস্তুতি গ্রহণ করে। অপ্রত্যাশিত যানজট এড়াতে ও ভর্তি পরীক্ষার পরিবেশ বজায় রাখার জন্য সবার আন্তরিক সহযোগিতা কামনা করা হচ্ছে।" তিনি আরও বলেন, "ভর্তি পরীক্ষা পাশ ফেলের কেনো পরীক্ষা নয় বরং এটি হচ্ছে মেধাপ্রদর্শনের একটি পরীক্ষা। আমরা এরমধ্য দিয়ে সর্বোচ্চ মেধাবীদের বিশ্ববিদ্যালয়ের ভর্তি করার সুযোগ সৃষ্টি করতে পারবো।

" আসন্ন ভর্তি পরীক্ষার প্রস্তুতি প্রসঙ্গে নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর বলেন, "জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ভর্তি পরীক্ষা আয়োজনের কেন্দ্র হিসেবে নজরুল বিশ্ববিদ্যালয় চতুর্থবারের মতো এ পরীক্ষা আয়োজন করতে যাচ্ছে। মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর মহোদয়ের সার্বিক নির্দেশনা ও তত্ত্বাবধানে ইতোমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আশাকরি অতীতের মতো এবারো সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় এই কেন্দ্রে সফল ও উৎসবমুখর পরিবেশে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।" জিএসটি (সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহে দেশের ২৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় অন্তর্ভূক্ত রয়েছে।

এগুলোর মধ্যে আছে:- ১. জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশাল, ময়মনসিংহ ২. জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা ৩. ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ৪. শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট ৫. খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা ৬. হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর ৭. মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইল ৮. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী ৯. নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী ১০. কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা ১১. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর ১২. বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর ১৩. পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 

পাবনা ১৪. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ ১৫. বরিশাল বিশ্ববিদ্যালয়, বরিশাল ১৬. রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি ১৭. রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ, সিরাজগঞ্জ ১৮.বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ, গাজীপুর ১৯. শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোনা ২০.বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর, ২১. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ ২২. চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর), সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর। প্রতিটি ইউনিটের ফলাফল জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.gstadmission.ac.bd) -এ প্রকাশ করা হবে। মেধা তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীরা তাদের পছন্দমত তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে যোগত্যাসাপেক্ষে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। প্রত্যেক বিশ^বিদ্যালয় তাদের আসন সংখ্যার সামর্থের উপর ভিত্তি করে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২৫টি বিভাগে ১১১০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

মন্তব্য ( ০)





  • company_logo