• তথ্য ও প্রযুক্তি

এবার বিশ্বের প্রথম এআই সুন্দরী প্রতিযোগিতা

  • তথ্য ও প্রযুক্তি
  • ১৯ এপ্রিল, ২০২৪ ১৬:২২:০৮

ফাইল ছবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক: এআই মানুষের জীবনে আশীর্বাদ হয়ে এসেছে। সব কাজেই এআই আপনাকে সাহায্য করতে পারবে। সে হোক রান্নার রেসিপি কিংবা চাকরির সিভি সবই লিখে দিতে পারবে এআই। এআই ইন্টেলিজেন্সি রোবট দিয়ে এখন কত কিছুই না করা হচ্ছে। নিউজ প্রেজেন্টার থেকে শুরু করে স্কুলে পড়ানো, অফিসের কাজ সবই।

এবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা তৈরি মডেলদের নিয়ে আয়োজন হতে চলেছে বিশ্বের প্রথম এআই বিউটি প্রতিযোগিতা। যা আয়োজন করছে ওয়ার্ল্ড এআই ক্রিয়েটর অ্যাওয়ার্ডস (ডব্লিউএআইসি)। বিশ্বজুড়ে এআই ক্রিয়েটরদের সম্মান জানাতে এই আয়োজন। যেই মডেল জিতবেন তাকে মিস এআই শিরোপা দেওয়া হবে। প্রতিযোগিতায় মোট ২০ হাজার ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২ লাখ টাকা পুরস্কার রাখা হয়েছে।

১৪ এপ্রিল থেকে শুরু হয়েছে মিস এআই-এর এন্ট্রি। যারা এই ধরনের এআই ভিত্তিক মডেল বানিয়ে থাকেন তারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন। তবে তার সোশ্যাল মিডিয়ায় উপস্থিতি থাকতে হবে এবং বয়স হতে হবে ১৮ বছরের বেশি। এরই মধ্যে ডব্লিউএআইসি-এর অফিশিয়াল ওয়েবসাইটে শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া।

সুন্দরী প্রতিযোগিতার পাশাপাশি এআই ভিত্তিক ফ্যাশন সামগ্রী এবং পুরুষ মডেলের উপরও জোর দেওয়া হবে বলে জানিয়েছে আয়োজক সংস্থা। আপাতত মিস এআই কনটেস্ট মহিলানারী এআই মডেলের উপর হতে চলেছে যা ১০০ শতাংশ তৈরি করা হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দ্বারা। তবে কোনো টুলের সাহায্যে এই মডেল বানানো হয়েছে তা নিয়ে কোনো বাধ্যবাধকতা নেই।

এই মুহূর্তে এআই অবতার বানানোর জন্য কিছু জনপ্রিয় মাধ্যম হল ওপেনএআইয়ের ডাল-ই, মিডজার্নি এবং কোপাইলট। এখানে এসেই সবথেকে বেশি এআই অবতার বানিয়ে থাকে ব্যবহারকারীরা। হাজার হাজার প্রম্পট জমা পড়ে টুলগুলোতে। তবে সেই প্রম্পট থেকে তৈরি সেরা এআই মডেলকেই বেছে নেওয়া হবে বিশ্বের প্রথম মিস এআই।

আয়োজন সংস্থা জানিয়েছে, তিনটি বিষয়ের উপর ভিত্তি করে বিচার করা হবে-সৌন্দর্য, প্রযুক্তি এবং সোশ্যাল মিডিয়া উপস্থিতি। সৌন্দর্যের ক্ষেত্রে যেমন এআই মডেলের রূপ, তার ডিজাইন, পোশাক ইত্যাদি দেখা হবে।

মন্তব্য ( ০)





  • company_logo