• লাইফস্টাইল

ঘুমের সাথে ছুটির দিনের যে সম্পর্ক

  • লাইফস্টাইল
  • ১৯ মার্চ, ২০২১ ১১:৫১:০৯

ছবিঃ সংগৃহীত

নিউজ ডেস্কঃ ঘুম একান্ত জরুরি কাজ। গবেষণায় দেখা গেছে, বিশ্বের প্রায় ১০০ মিলিয়ন মানুষের ঠিকমত ঘুম হয় না। মানুষের স্বাস্থ্যের জন্য ঘুমের গুরুত্ব অনেক। এ জন্য পৃথিবীজুড়ে মার্চ মাসের তৃতীয় শুক্রবার বিশ্ব ঘুম দিবস পালন করা হয়। দিনটি ঘটা করে পালিত হয়ে আসছে ২০০৮ সাল থেকে। ‘ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব স্লিপ মেডিসিন’ এর ওয়ার্ল্ড স্লিপ ডে কমিটি দিনটি পালন করে থাকে। এ কমিটির মূল উদ্দেশ্য, ঘুমের অভাবে শারীরিক ও মানসিক ক্ষতির বিষয়ে মানুষকে জানানো।
 
ফলে ছুটির দিনগত রাতে ঘুম কম হয়, এতে পরদিনের কাজে পরিশ্রান্ত মনে হয়, শরীর ও মন কাজের উপযোগী থাকে না। এ কারণে সপ্তাহের প্রতি রাতেই আট ঘণ্টা করে ঘুমানোর পরামর্শ দেন গবেষকরা। ছুটির দিন শরীরে ভিটামিন ‘ডি’ পাওয়ার জন্য ছয় থেকে আট মিনিট রোদে থাকার পরামর্শও দিয়েছেন গবেষকরা। কারণ সূর্যের আলো দেহঘড়ি ঠিক রাখে।

কম মাত্রার ভিটামিন ‘ডি’ এর কারণে ডায়াবেটিস, হাইপারটেনশন, ক্যান্সার ও অস্টিওপোরোসিস হতে পারে। অস্টিওপোরোসিস হচ্ছে এমন একটি রোগ, যার ফলে মানুষের হাড়ের ওজন ও ঘনত্ব কমে যায়। হাড়ের আকার বাড়ে কিন্তু এর মধ্যে বহু ছিদ্র সৃষ্টি হয়। এর ভঙ্গুরতাও বাড়ে।
চিকিৎসকরা বলেন, ভালো ঘুমের সঙ্গে স্মৃতিশক্তির বেশ নিবিড় যোগসূত্র রয়েছে। সাধারণত বৃদ্ধ বয়সে স্বাভাবিকভাবেই স্মৃতিশক্তি লোপ পায়, মানসিক দুর্বলতাও তৈরি হয়। তাই শেষ বয়সে অনেকেরই অনিদ্রা সমস্যা দেখা দেয়। মধ্যবয়সে একজন মানুষ নিয়ম মেনে ঘুমালে তার সুফল বৃদ্ধ বয়সেও পেতে পারেন।
 

মন্তব্য ( ০)





  • company_logo