• শিক্ষা

রবীন্দ্রনাথের ১৬৩তম জন্মজয়ন্তীতে কবিগুরুর প্রতিকৃতিতে উপাচার্যের ফুলেল শ্রদ্ধাঞ্জলি

  • শিক্ষা
  • ০৮ মে, ২০২৪ ১৯:১৫:৩৩

ছবিঃ সিএনআই

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: বাংলাভাষা ও সাহিত্যের উৎকর্ষের নায়ক, আধুনিক বাংলা কাব্যের অন্যতম শ্রেষ্ঠ কবি নোবেলবিজয়ী কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী আজ বুধবার (৮ মে)।কলকাতার জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর পরিবারে ১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখ (১৮৬১ সাল) তিনি জন্মগ্রহণ করেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মজয়ন্তীতে কবিগুরুকে স্মরণ করে তাঁর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

বুধবার (০৮ মে) সকালে উপাচার্যের কার্যালয়ে কবিগুরুর প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জীসহ অন্যরা।

রবীন্দ্রনাথের জন্মদিনে কবিগুরুর প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন শেষে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, রীবন্দ্রনাথ প্রকৃত অর্থে একজন মানুষ। তিনি তাঁর মানবচরিত্র নিয়েই আমাদের মধ্যে বেঁচে ছিলেন। বেঁচে থাকবেন। আমাদের যাপিত জীবনে; আমাদের প্রাত্যহিক জীবনে রবীন্দ্রনাথের চিন্তা ও দর্শনকে কাজে লাগাতে হবে।

ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান বলেন, সমগ্র বাঙালি জীবনে ২৫ বৈশাখ শুধু স্মরণীয় দিবস নয় বরং আমাদের আবেগের একটি গুরুত্বপূর্ণ জায়গা স্পর্শ করে আছে দিনটি। এ দিনে আমাদের কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর জন্মেছিলেন তারপর ৮০ বছর পর্যন্ত তিনি আবেগ, মননে, অনুভাবনায় বাঙালি জীবনকে সমৃদ্ধ করেছিলেন। তিনি আমাদের সাহিত্য, সংস্কৃতি ও সংগীতের সঙ্গে মিশে আছে। তিনি আমাদের কাছে শুধু ব্যক্তিমাত্র নন। তিনি তাঁর কর্মের মধ্য দিয়ে আজীবন স্মরণীয় হয়ে থাকবেন।

প্রসঙ্গক্রমে, দিবসটি উপলক্ষ্যে গৃহীত বিস্তারিত কর্মসূচী পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে পালন করা হবে।

মন্তব্য ( ০)





  • company_logo